জীবনে আশাবাদী থাকা নিয়ে কবিতা | Bengali Poem On Positivity

আশাবাদী


 bengali-poem-on-positivity
নিরাশার অন্ধকার আমার কাছে ,
মৃত্যুর চেয়েও ভয়ঙ্কর লাগে। 
ভয়ঙ্কর লাগে –
কালো বাদুড়ের কিচিমিচি ভরা 
সন্ধ্যার আগমন। 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে  
ভোরের পাখির কাকলীর অপেক্ষায় ,
আমি যে আশাবাদী। 

একঘেয়ে আমি , একঘেয়ে পৃথিবীটা 
অথবা বিজলীর নাঙ্গা তারে ভরা 
পুরানো শহরে মনটা অবসাদে ভোরে যায়। 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে 
সকালের নতুন সূর্য আর সন্ধ্যার 
ল্যাম্পপোস্টের আলোয় ভোরে যাবার 
আমি যে আশাবাদী। 
 
বিধবার কান্নার হাহুতাশ ,
সানাই এর উদাসী সুর 
অথবা নদীর ভাটার বিষণ্ণতায় 
মনটা ভোরে যায় 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে 
সানাই সমাপনে নতুন জীবন 
জোয়ারের উচ্ছাসে ভাষার জন্যে 
আমি যে আশাবাদী। 
 
মরতে চাইনা ওভাবে 
যে কখনো বেঁচেই ছিলোনা 
বাঁচতে চাই ওভাবে যে কখনো মরেনি। 
পয়সার জন্যে শরীর হারাতে চাইনা 
শরীরের জন্যে পয়সা হারাতে রাজি। 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে 
পয়সা আর জীবনের বাজিতে 
জীবন কে জেতা দেখবার জন্যে 
আমি যে আশাবাদী। 
 
জীবন মোটেই ছোট নয় 
আসলে আমরা জীবনের 
শুরুটাই এত লেটে করি যে  
ভোগের সময় – যাবার সময় এসে 
দস্তক দেয়।  
দাঁড়ানো শিকার থেকে 
দৌড়ানো শিকার কে মারতে 
মন ছোটে। 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে 
ছুটন্ত শিকারের মতো 
সময়টা কে ধরতে 

আমি যে আশাবাদী। 


সফলতা তো – 
নিজের দমেই হয় 
অন্যের দমে কেবল –
মৃত্যুর চৌদলে ওঠা যায়। 
শেষযাত্রায় যখন মন কেঁদে ওঠে 
তোমার দেয়া ভালোবাসা –
হারাবার ভয়ে 
আমার আশাবাদী মনটা অপেক্ষা করে 
এই লেখনীর মধ্যে
তোমার কাছে বেঁচে থাকতে 
আমি যে আশাবাদী। 
 
                                   —শঙ্খচূড় 
                                   ১৯ বৈশাখ ১৪২৭
 
আমার আরও কবিতা পরে দেখুন:
 
 
 


ইতিবাচকতা মানে একটি আশাবাদী উপায়ে চিন্তা করা, সমাধানগুলি সন্ধান করা, ভাল ফলাফল এবং সাফল্যের প্রত্যাশা করা এবং মনোনিবেশ করা এবং জীবনকে আরও সুখী করা। এটি একটি সুখী এবং উদ্বেগ-মুক্ত মনের অবস্থা, যা জীবনের উজ্জ্বল দিকটি দেখায়।

ইতিবাচকতা এবং মনের একটি ইতিবাচক ফ্রেম সম্পর্কে আরও:
 
ইতিবাচক হওয়ার অর্থ অসুবিধা এবং খারাপ অভিজ্ঞতা উপেক্ষা করার অর্থ নয়। এর অর্থ তাদের স্বীকৃতি দেওয়া, তাদের কাছ থেকে শেখা, আরও ভাল করা এবং উন্নত করার জন্য অর্জিত জ্ঞানকে ব্যবহার করা।

এই মানসিক অবস্থার সাথে, যদিও আপনি নেতিবাচক আবেগগুলি অনুভব করতে এবং অপ্রীতিকর অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে পারেন, আপনি আপনার মনোভাব হারাবেন না বা হাল ছেড়ে দেবেন না।


 
আপনার পক্ষে নেতিবাচক চিন্তাভাবনা এবং আবেগের চেয়ে বেশি ইতিবাচক অভিজ্ঞতা অর্জনের প্রচেষ্টা করা গুরুত্বপূর্ণ। অনুপাতটি ইতিবাচকতার পক্ষে হওয়া উচিত, নেতিবাচকতার পক্ষে নয়।

জীবন এমন যে আমরা প্রায়শই নেতিবাচক গল্প এবং নেতিবাচক সংবাদ শুনি। যদি আমরা তাদের আমাদের সচেতন মনের মধ্যে এবং আমাদের অবচেতন মনে ডুবতে দেয় তবে আমরা নেতিবাচকতাটিকে আমাদের জীবনে রাজত্ব করতে দিচ্ছি। এটি প্রায়শই ঘটে থাকে এমন নেতিবাচক তথ্য যা আমাদের মনে প্রবেশ করে এবং যা আমাদের প্রতিদিনের জীবনে, টিভিতে, সংবাদপত্রগুলিতে এবং ইন্টারনেটে ঘটে। আমাদের এই নেতিবাচক তথ্য প্রতিরোধ করা উচিত এবং এটি আমাদের মন, অনুভূতি এবং জীবনকে দখল করা উচিত।





নেতিবাচক সংবাদ বিক্রি হয় এবং সে কারণেই আমরা প্রায়শই এবং অনেক জায়গায় নেতিবাচক সংবাদের মুখোমুখি হই। নেতিবাচক সংবাদ রাগ এবং ভয়ের আবেগকে জাগ্রত করে, যা শক্তিশালী আবেগ। যদি আমরা আমাদের মধ্যে এই আবেগগুলি উত্থিত হতে দিই তবে তারা শীঘ্রই বিশাল স্নোবলে পরিণত হবে যা আমাদের জীবন এবং আমাদের চারপাশের মানুষের জীবনকে প্রভাবিত করে।

নেতিবাচক চিন্তাভাবনা এবং সংবেদনগুলি সংক্রামক। আমাদের তাদের প্রতিহত করতে হবে এবং তাদের থেকে দূরে থাকতে হবে।

আমি আপনাকে সংবাদ শোনা, পড়া বা দেখা এড়ানোর জন্য বলছি না। আমি আপনাকে এটি গ্রহণের পরিমাণ কমাতে এবং এটি আপনার মনের অবস্থার উপর প্রভাব ফেলবে না সেদিকে খেয়াল রাখতে বলছি। আপনার এটি যেন আপনার মন ভরে না দেয়। পরিবর্তে, ইতিবাচক চিন্তাভাবনা এবং ইতিবাচক আবেগের সাথে আপনার মনকে ইতিবাচকতায় পূর্ণ করুন।

আপনার জীবনে কীভাবে ইতিবাচকতা বাড়ানো যায়:

 
নেতিবাচকতা প্রতিরোধ করার জন্য আপনার জীবনে ইতিবাচকতা বাড়ানোর জন্য আপনার প্রচেষ্টা করা দরকার। আরও কিছুটা আশাবাদ, ভালবাসা এবং খুশি চিন্তা আপনাকে এই ক্ষেত্রে সহায়তা করবে। আপনার জীবন এবং অন্যান্য মানুষের জীবন উন্নতি করতে প্রতিদিন দরকারী কিছু করুন। এই সমস্ত, আপনার জীবনে ধনাত্মক ইতিবাচক বিকাশে অবদান রাখবে।

প্রতি সন্ধ্যায়, বসে বসে ভাবুন যে আপনি এই দিনটি নিয়ে কী ধরনের চিন্তাভাবনা এবং আবেগ অনুভব করেছেন? আরও কি ইতিবাচক বা নেতিবাচক চিন্তাভাবনা এবং আবেগ ছিল? আপনার জীবনে ইতিবাচকতা বাড়াতে আপনি আগামীকাল কী করতে পারেন তা ভাবুন।

আপনি যত দিন আপনার দিনকে আরও গঠনমূলক, আশাবাদী এবং আনন্দিত চিন্তাভাবনা এবং আবেগ দিয়ে ভরিয়েছেন এবং প্রতিদিন জীবনকে আরও উন্নত করতে উপকারী কাজ করছেন, আপনি ইতিবাচকতা কী এবং কীভাবে আপনার জীবনে এটি বাড়ানো যায় তা আপনি আরও বুঝতে পারবেন।
 
 
At Bangla Kobita Blog, you can get the Best Bangla Quotes, Bangla Status, Bangla Caption, Bangla Wishes, and Bangla Poems. Shankhachur is the founder and main content creator of this blog. Learn more about us here.

By Shankhachur

আমি Shankhachur, Bangla Kobita Blog এর ফাউন্ডার। এইখানে আপনি বাংলা কবিতা, বাংলা উক্তি, এবং আরও অনেক পোস্ট পড়তে পারবেন। ধন্যবাদ!