মধ্যবিত্ত নিয়ে উক্তি । Middle-Class Quotes In Bengali

By Shankhachur

এই পোস্টে আমি আপনার সঙ্গে মধ্যবিত্ত নিয়ে উক্তি শেয়ার করতে যাচ্ছি। এই উক্তি গুলি আপনি মধ্যবিত্ত নিয়ে স্ট্যাটাস বা মধ্যবিত্ত নিয়ে ক্যাপশন হিসাবেও ব্যবহার করতে পারেন। তো আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

মধ্যবিত্ত নিয়ে উক্তি:

moddhobitto-niye-ukti

১) “ইচ্ছাগুলোর গলা টিপে স্বপ্নটাকে বাঁচিয়ে রেখে মধ্যবিত্ত হয়ে আমি বেঁচে থাকি মৃত্যু লোকে।”

২) “কল্পজালের ডিঙি নিয়ে অনেক এলাম পথ পেরিয়ে, কপাল আমার মধ্যবিত্ত তাই যে গেলাম পথ হারিয়ে।”

৩) “পিছনে খাঁই সামনে পাহাড় মোনজে আমার হয় দুর্বার। পাহাড় চড়ার লড়াই নিয়ে পিছনে যে যাই খালি বারবার। লেখা পড়া অনেক হলো ডিগ্রী গুলো খাটে মেলো, ঠোঁট ফুলিয়ে মধ্যবিত্ত ভাগ্য দোহাই দিয়ে চলো।”

moddhobitto-niye-ukti

৪) “অনেক বুকে অভিমানে ঘুরছো তুমি ঘরের কোনে। আচ্ছা সুদিন আসবে কি না উপরওলাই শুধু জানে। দায়-দায়িত্ব সব পিছুটান মধ্যবিত্তের কাঁদে যে প্রাণ।”

৫) “হেরে গেলে চলবে নাক বাঁচিয়ে রাখো তোমার যে সান। বিফলতায় দুমড়ে গেলে তুমি যাবে পথ হারিয়ে। লড়াই তোমায় জিততে হবেই, তাকাত ভোরে নাও প্রাণ ভরিয়ে, তুমি যে মধ্যবিত্ত।”

৬) “মনের মধ্যে জ্বালা ভর। গণ্ডিটারে চিরে ফেলো। ছলাং লাগাও আকাশ পারে, এক মুঠো মেঘ ধরতে পারো। মিথ্যা আমি বলছি নাক, না যে সোনাই আশার বাণী। মধ্যবিত্তের শুন্য বীজে সম্ভভনার অপারখানি।”

৭) “বিশাল বৃক্ষ হয়ে তুমি আকাশ ভর সবুজ পাতায়। পাখির গানে ভরিয়ে যে দাও, যুদ্ধ জেতার নতুন খাতায়। মধ্যবিত্তের বারুদ টারে ভেবোনা ক ছোট্ট করে। মনের মাচিস জ্বালিয়ে দেখো কি বিস্ফোট করতে পারে।

আরও পড়ুন:- রবীন্দ্রনাথ ঠাকুরের উক্তি

৮) “এক মধ্যবিত্তই জানে যে আরেক মধ্যবিত্তের কি কষ্ট!”

৯) “মধ্যবিত্ত হয়ে জন্মানোটা অপরাধ নয় কিন্তু মধ্যবিত্ত হয়ে মারা যাওয়াটা অপরাধ!”

১০) “বিশ্বকে প্রভাবিত করার হয়তো আমার জানা পরিচিতি নেই, কিন্তু আমি এটুকু বলতে পারি যে আমি এমন কাজ করে দেখাবো যে বিশ্বকে আমার সেই কাজে প্রভাবিত হতেই হবে! আমি সেই মধ্যবিত্ত!”

১১) “মধ্যবিত্ত বলে মন খারাপ করার কোনো মানে নেই! যতক্ষণ না আপনি নিজের কাছে হারছেন ততক্ষন কারুর ক্ষমতা নেই আপনাকে হারানো!”

১২) “হ্যাঁ আমি মধ্যবিত্ত! ঘামে ভেজা জামা পরে ফিরি আমি কাজে সেরে। হ্যাঁ আমি মধ্যবিত্ত যার নাহি কোনো আফসোস কিন্তু বোরো আছে স্বপ্ন, হ্যাঁ আমি মধ্যবিত্ত!”

আরও পড়ুন:- স্বীকারক্তি-A poem on Pain of Middle Class People

১৩) “মধ্যবিত্ত কথাটি কে তৈরী করেছে তা জানিনা, তবে মনে হয় মনের দিকদিয়ে মধ্যবিত্ত, বড়োলোক বা গরিব বলে কিছু হয় না। এক গরিব বা মধ্যবিত্ত ব্যক্তিও বড়োলোক হতে পারে মনের দিকদিয়ে, আবার এক বড়োলোক ব্যক্তিও মনের দিকদিয়ে অত্যন্ত গরিব হতে পারে!”

moddhobitto-niye-ukti

১৪)“মধ্যবিত্ত ছেলেদের জীবনে একটি অদ্ভূত ঘটনা ঘটে। তারা পড়তে কিছু অন্য চায় কিন্তু তাদের পোড়ানো হয় অন্য কিছু আর শেষ অব্দি তারা হয় যায় অন্য কিছু।”

১৫) “মধ্যবিত্ত ছেলেরা হয়তো পড়াশোনা অনেক দূর অব্দি করতে পারে না, তবে তারা জীবনের শিখ্যা অনেক তাড়াতাড়ি এবং অনেকটাই করে ফেলে!”

১৬) “একটি মধ্যবিত্ত পরিবারের বড়ো ছেলেই জানে যে নিজের ছোট-ছোট আনন্দগুলি কে ত্যাগ করে কিভাবে পরিবারের সকলের মুখে হাঁসি ফোটাতে হয়!”


আপনি Sharif’s Diary YouTube Channel এর এই ভিডিও দেখতে পারেন যাতে মধ্যবিত্ত পরিবারের ছেলেদের জীবন | কলিজা ছুঁয়ে যাওয়া কষ্টের কথা বলা হয়েছে:

Read: Inpirational Quotes In Bengali

শেষ কথা:

আশা করছি এই মধ্যবিত্ত নিয়ে উক্তি গুলি আপনার ভালো লেগেছে। যদি আপনার সত্যি ভালো লেগে থাকে তাহলে এই পোস্টটি কে শেয়ার করবেন। ধন্যবাদ!

আরও পড়ুন:

Shankhachur

আমি Shankhachur, Bangla Kobita Blog এর ফাউন্ডার। এইখানে আপনি বাংলা কবিতা, বাংলা উক্তি, এবং আরও অনেক পোস্ট পড়তে পারবেন। ধন্যবাদ!